Thursday 25 May 2017

মুহসীন হল আমার প্রেমিকা।


মুহসীন হল আমার প্রেমিকা।
মুহাম্মদ নূরে আলম :

শেষবার কষ্ট পেয়েছিলাম আজ থেকে ৭ বছর আগে ২০১০ সালের সোমবার রাতে । ৭ বছরের আবেগঘন সাজানো সংসার,  অবিচ্ছিন্ন  প্রেমকে ছিন্ন করে, নির্বাক প্রেমিকাকে ছেড়ে বিনা প্রস্তুতিতে যখন চলে আসি। বিদায় নেয়ার সময়টুকুও পাইনি। বাস্তবতা এমনই হয়েছিল যে রাতের অন্ধকারে এক বুক কষ্ট নিয়ে  প্রিয় প্রেমিকা, মধুর ক্যান্টিন, কেন্দ্রীয় লাইব্রেরি, কলা ভবন, হিজিরের দোকান, মুহসীন হলের প্রিয় প্রত্যেকটি প্রাঙ্গন,  আর আমার প্রেমিকার প্রিয় সেই মুহসীন হলের ২০৪ নম্বর রুমের সাজানো সোনার সংসার আর জানালা দিয়ে দেখা চির চেনা ঝাউ গাছটা ছেড়ে চলে আসি।

কত বিকাল কেটেছে বিষন্নতায়, কত বর্ষণমুখর সন্ধ্যা কাটিয়েছি কবিতা আর গান শুনে, কতরাত কাটিয়েছি ডুকরে কেঁদে আর কত রাত আবেগে সিজদা করেছি মহান আল্লাহ দরবারে,  চাঁদের আলো, মেঘ আর ঝাউ গাছের পাতার  লুকোচুরি খেলার সুন্দর দৃশ্য দেখে। কিন্তু সেই প্রেমিকাকে আর নিজের করে পাওয়া হয়ে উঠেনি এখনও হয়তোবা আর কোনো দিন হবেও না । আজ ৭ বছর হলো প্রেমিকাকে ছোঁয়ে দেখতে পারিনি । আর এই জীবনে কখনো পাওয়াও হবে না আগে মতো আপন আমার সেই ২০৪ নম্বর রুমে । আমার নির্বাক প্রেমিকার কথা মনে করে করে আজীবন অশ্রু ফেলে যাব।

এতো এতো না পাওয়ার বেদনায় জীবন যেন কেমন কঠিন হয়ে গেছে । তাই এখন আর কোন কষ্টই আমাকে স্পর্শ করে না।  হারানোই যার জীবনের মূল বিষয়বস্তু  তার কাছে এটা নতুন কিছু নয় বরং  আরও একটি হারানোর জন্য অপেক্ষা বই আর কিছু নয় । প্রিয় প্রেমিকা তুমি আমার সম্পত্তি হয়ে থাকু আমার হৃদয়ের
গভীরে আজীবন ।

No comments:

Post a Comment