Sunday 16 July 2017

গণহত্যা: আন্তর্জাতিক আদালতের রায়ের বিরুদ্ধে বসনিয়ার আপিল।

08c55-images2b2528442529গণহত্যা: আন্তর্জাতিক আদালতের রায়ের বিরুদ্ধে বসনিয়ার আপিল।
নব্বইয়ের দশকে বসনিয়ায় চালানো গণহত্যার অভিযোগ থেকে আন্তর্জাতিক আদালত সার্বিয়াকে দায়মুক্তি দেয়ার পর ওই রায় পুনর্বিবেচনার আহ্বান জানিয়ে আনুষ্ঠানিক আবেদন করেছে বসনিয়া। দেশটির মুসলিম এক নেতা এই তথ্য জানিয়েছেন।
বসনিয়ার ত্রিদলীয় সরকারের সদস্য বাকির ইজেতবেগোভিক বৃহস্পতিবার জানান, ওই ঘটনার জন্য তিনি ন্যায়বিচার চান। রাজধানী সারায়েভোয় সাংবাদিকদের তিনি বলেন, ‘আমি এইমাত্র ওই রায়ের বিরুদ্ধে রিভিউর আবেদন করেছি।’ এদিকে বসনিয়ার এ ধরনের পদক্ষেপ দেশটিতে ‘ভয়াবহ সঙ্কট’ তৈরি করতে পারে বলে সতর্ক করে দিয়েছে সেখানকার সার্ব কর্মকর্তারা।
২০০৭ সালে গণহত্যার সঙ্গে সরাসরি জড়িত থাকার দায় থেকে সার্বিয়াকে মুক্তি দেয় আন্তর্জাতিক আদালত। ওই রায়ের বিরুদ্ধে আপিল করার সর্বশেষ তারিখ ছিল ২০১৭ সালের ২৬ ফেব্রুয়ারি। তার আগেই বসনিয়ার পক্ষ থেকে আপিল করা হলো।
আদালতের রায়ে বলা হয়েছে, তারা বসনিয়া যুদ্ধে ১৯৯২ থেকে ১৯৯৫ সালের মধ্যে একটিমাত্র গণহত্যার প্রমাণ পেয়েছে। সেটি সেব্রেনিসার ১৯৯৫ সালের কুখ্যাত গণহত্যা। বসনীয় সার্ব সেনারা ওই বছরের জুলাই মাসে সেখানকার অন্তত আট হাজার মুসলিম পুরুষ ও বালককে নির্মমভাবে হত্যা করে। এটি ছিল দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের নৃশংসতম পাশবিকতা।
আন্তর্জাতিক আদালতের রায়ে বলা হয়, ওই হত্যাকাণ্ডের ঘটনা ঠেকাতে না পেরে সার্বিয়া আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে। তবে তাদেরকে এর দায় থেকেও মুক্তি দেয়া হয়েছে। আদালতের ভাষ্য, ওই ঘটনার জন্য রাষ্ট্রকে সরাসরি দায়ী করা যায় না।
প্রসঙ্গত, ১৯৯২ সাল থেকে ১৯৯৫ সাল পর্যন্ত বসনিয়ায় আন্তর্জাতিক একটি যুদ্ধ সংঘটিত হয়।
এর একপক্ষে ছিল সার্বিয়া ও ক্রোয়েশিয়ার সহায়তাপুষ্ট বসনীয় সার্ব ও বসনীয় ক্রোয়েট গোষ্ঠী, রেপুব্লিকা স্পোর্সকা ও হার্জে-বসনিয়া গোষ্ঠি। আর অপরপক্ষে ছিল বসনীয় মুসলিমরা। এই যুদ্ধে যুগোস্লাভিয়া ভেঙে যায়।
১৯৯৫ সালের জুনে সেব্রেনিসা দখলে নেয় সার্বরা। যদিও জাতিসংঘের ৮১৯ নম্বর প্রস্তাবে ওই শহরকে নিরাপদ অঞ্চল বলে ঘোষণা করা হয়েছিল। সেখানে ডাচ শান্তিরক্ষী মোতায়েন করা হয়েছিল। কিন্তু সার্বরা ডাচ শান্তিরক্ষীদের কোনো বাধা ছাড়াই শহরটি দখল করে সেখানে আশ্রয় নেয়া হাজার হাজার বেসামরিক মুসলিমকে হত্যা করে এবং হাজার হাজার নারীকে ধর্ষণ করে। রাতকো মিলাদিচের নেতৃত্বে সার্ব বাহিনী এই গণহত্যা চালায়।
সূত্র: বিবিসি
http://bonikbarta.net/bangla/news/2017-02-24/107865/গণহত্যা:-আন্তর্জাতিক-আদালতের-রায়ের-বিরুদ্ধে-বসনিয়ার-আপিল/

No comments:

Post a Comment