Saturday 15 August 2015

বিতর্কিত রবি বাবুর গান দিয়েই ভারতের স্বাধীনতা দিবসের অনুষ্ঠান শুরু ??? ভারতের  স্বাধীনতা দিবসে কাশ্মিরে কারফিউ বিজিবির মিষ্টি প্রেরণ পূর্ব মোধিনীপুরে মুসলমানদের নির্যাতন বাংলাদেশের  ছিটমহলে ভারতের পতাকা উত্তোলন ???

বিতর্কিত রবি বাবুর গান দিয়েই ভারতের স্বাধীনতা দিবসের অনুষ্ঠান শুরু ???
ভারতের  স্বাধীনতা দিবসে কাশ্মিরে কারফিউ বিজিবির মিষ্টি প্রেরণ পূর্ব মোধিনীপুরে মুসলমানদের নির্যাতন বাংলাদেশের  ছিটমহলে ভারতের পতাকা উত্তোলন ???
সূফি বরষণ
ভারতের স্বাধীনতা দিবসের অনুষ্ঠান শুরু হলো রবীন্দ্রনাথের লেখা বিতর্কিত জাতীয় সঙ্গীত বাজানোর মধ্য দিয়ে॥ 
রবি বাবু  রাজা পঞ্চম জর্জের সম্মানে  ১৯১১সালে এই  বিতর্ক গানটি লেখে ছিলেন  ॥ ভারত সফরে আসা রাজা পঞ্চম জর্জের সম্মানে ১৯১১ সালে লেখা রবীন্দ্রনাথের গান নিয়ে বিতর্ক শুরু থেকেই ॥ চাটুকার রবি বাবু ইংরেজদের খুশি করতেই এই গান লিখেছিলেন ॥ আর সেই গানই ৪৭ এর পর ভারতের জাতীয় সঙ্গীত করা হয়॥ ভারতের ৬৯তম স্বাধীনতা দিবস উদযাপিত হয়েছিল গতকাল ১৫ আগস্ট। নানা আয়োজনের মধ্য দিয়ে দিবসটি উদযাপন করছে দেশটি।

দিবসটি উপলক্ষে গতকাল সকালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দিল্লির ঐতিহাসিক লাল কেল্লায় ভাষণ দিয়েছেন। ভাষণে তিনি বলেন, 'এটা কোনো সাদামাটা সকাল নয়। এটা স্বপ্নের প্রত্যাশার সকাল, ১২৫ কোটি ভারতীতবাসীর আকাঙ্ক্ষার সকাল।'
স্বাধীনতা দিবসে কাশ্মীরে কারফিউ : ভারতশাসিত কাশ্মীরে স্বাধীনতা দিবসে যে কোনো ধরনের সন্ত্রাসী তৎপরতা রুখতে কারফিউ জারি করা হয়েছে। শ্রীনগরের বড় দুটি মসজিতে শুক্রবারের জুমা নামাজে কড়াকড়ি আরোপ করা হয়েছে বলে জানিয়েছেন শ্রীনগর পুলিশের ডিজি কে রাজেন্দ্র।
ইয়াকুব মেমনের ফাঁসির বদলা নিতে ৬৯তম স্বাধীনতা দিবসে জঙ্গিরা নাশকতা চালাতে পারে বলে আশঙ্কা করছে ভারতের গোয়েন্দারা। জঙ্গিদের হিটলিস্টে রয়েছে এয়ার ইন্ডিয়ার বিমান ও নৌবাহিনী। কোনোরকম ঝুঁকি না নিয়ে সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে নিরাপত্তা কঠোর করার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার।
রাজ্যগুলোকে জানানো হয়েছে, লস্কর-ই-তৈয়্যবা কাবুল-দিলি্ল রুটে এয়ার ইন্ডিয়ার কোনো বিমানকে হাইজ্যাক করা অথবা উড়িয়ে দেওয়ার পরিকল্পনা করছে। জঙ্গি সংগঠন আল কায়দা নৌবাহিনীর ওপর আঘাত হানার নীলনকশা তৈরি করছে।

বাংলাদেশের ছিটমহলে এখনও কেন ভারতের পতাকা এবং স্বাধীনতা দিবস পালিত হলো???
এখনও কেন বাংলাদেশে ছিটমহলে  ভারতীয় পতাকা উড়ে এবং স্বাধীনতা দিবস পালিত হয়???
ছিটমহলে ভারতের  জাতীয় দিবস পালিত হয়েছে।॥ এসব ছিটমহলে অস্থায়ী শহীদ মিনার বানিয়ে শ্রদ্ধা নিবেদন করে ছিটমহলবাসীরা।
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বৃহষ্পতিবার সকালে বোদা উপজেলার ৫৯ নং ভারতীয় পুঠিমারী সিটমহলে কলাগাছ দিয়ে অস্থায়ী শহীদ মিনার বানিয়ে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করে ভারতীয় গারাতি, শালবাড়ি ও পুঠিমারি ছিটমহলের অধিবাসীরা। তারা সেখানে বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন করে। এতে ভারতীয় গারাতি ছিটমহলের চেয়ারম্যান মো. মফিজার রহমান, শালবাড়ি ছিটমহলের চেয়ারম্যান সিরাজুল ইসলাম, পুঠিমারি ছিটমহলের চেয়ারম্যান তসলিম উদ্দিন, সাধারণ সম্পাদক হবিবর রহমান, ছিটমহল বিনিময় সমন্বয় কমিটির নেতাসহ ছিটমহলের নারি ও শিশুরা অংশ নেয়। পঞ্চগড় জেলায় ছোটবড় ৩৬টি ভারতীয় ছিটমহল রয়েছে।

রবি বাবুর গান নিয়ে আবার ফিরে এলো সেই পুরনো বিতর্ক! আবার সে পুরনো প্রস্তাব! পাল্টে যাবে জাতীয় সঙ্গীত? বাদ পড়বে ‘অধিনায়ক’ শব্দটি?
বিতর্কটি ফিরিয়ে আনলেন রাজস্থানের রাজ্যপাল কল্যাণ সিংহ।
রাজস্থান বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে কল্যাণ সিংহ বলেছিলেন, রবীন্দ্রনাথ ঠাকুরে লেখা জাতীয় সঙ্গীতে ‘অধিনায়ক’ শব্দটির ইংরেজদের সন্তুষ্ট করার জন্য ব্যবহার করা হয়েছে। কারণ তখন ‘অধিনায়ক’ বা শাসক তাঁরাই। শুধু আপত্তি তোলাই নয়, কল্যাণ সিংহ ‘অধিনায়ক’-এর জায়গায় ‘জনগণমন মঙ্গল গায়ে’ ব্যবহার করার প্রস্তাবও দেন।
কিন্তু ‘অধিনায়ক’ নিয়ে এই বিতর্ক নতুন নয়। ১৯১১-এ গানটি লেখার পরেই বিতর্ক শুরু হয়। এই সময়ে ভারত সফরে এসেছিলেন রাজা পঞ্চম জর্জ। তবে ১৯৩৭-এ পুলিনবিহারী সেনকে লেখা এক চিঠিতে অবশ্য এই অভিযোগ খণ্ডন করেছিলেন স্বয়ং রবীন্দ্রনাথ।

বিএসএফকে মিষ্টি বিতরণ বিজিবি...

ভারতীয় স্বাধীনতা দিবস উপলক্ষে বিএসএফকে মিষ্টি বিতরণ করেছে ৪৩ বিজিবি। শুক্রবার দুপুরে গোমস্তাপুর উপজেলার প্রতিটি বিওপির কমান্ডারগণ ভারতীয় সীমান্তের অর্ন্তগত ক্যাম্পগুলোতে গিয়ে মিষ্টি বিতরণ করা হয়।
রহনপুর ও বিবিষন বিওপি’র কোম্পানী কমান্ডার যথাক্রমে রনজিত কর্মকার ও মোতালেব মিয়া জানান, শুক্রবার দুপুরে উপজেলার বিভিন্ন সীমান্তের বিওপি কমান্ডারগণ নিজ নিজ এলাকার ভারতীয় সীমান্তের অর্ন্তগত ক্যাম্পগুলোতে গিয়ে মিষ্টি বিতরণ করা হয়। বাঙ্গাবাড়ী বিওপি’র কমান্ডার নায়েব সুবেদার আব্দুর রহমান দুপুর ২টার দিকে ভারতীয় সীমান্তের আশরাফপুর ক্যাম্পে ২২৫ বিএসএফের কমান্ডিং অফিসার কর্ণেল একে ইকার হাতে এবং রোকনপুর ও বিভিষন সীমান্তের ভারতীয় শমসেরপুর, তিলাশন, ভবানীপুর, বেলডাঙ্গা, ইটাগাটা, কালাইবাড়ী ক্যাম্পে মিষ্টিগুলো গ্রহণ করেন ৩১ ইটাগাটা ক্যাম্পের সাব ইন্সপেক্টর নেপাল মজুমদার । উল্লেখ্য দু দেশের সীমান্ত রক্ষী বাহিনীর মধ্যে সৌহার্দ ও ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখায় এ মিষ্টি প্রদান।
মুক্তবুদ্ধি চর্চা কেন্দ্র থেকে
সূফি বরষণ

No comments:

Post a Comment