Wednesday 25 October 2017

আজানের ফজিলত

FB_IMG_1502477883614
আজানের ফজিলত :
হজরত আবু হোরায়রা রা: থেকে বর্ণিত আছে। রাসূলুল্লাহ সা: বলেছেন, যখন নামাজের আজান দেয়া হয়, তখন শয়তান বায়ু ছাড়তে ছাড়তে দৌড়িয়ে বহু দূর চলে যায়, যেন আজানের আওয়াজ তার কানে প্রবেশ না করে। আজান শেষ হলে লোকালয়ে আবার ফিরে আসে। যখন ইকামত বলা হয় তখনো এরূপ দৌড়ে পালায়। ইকামত শেষ হলে পুনরায় এসে নামাজরত ব্যক্তিদের মনে নানা অসওয়াসা সৃষ্টি করে তাদের দিলে এদিক-সেদিক থেকে নানা কথা টেনে আনতে থাকে, যেসব কথা তাদের স্মরণেও ছিল না। এরূপে শয়তান নামাজি ব্যক্তিকে নানা কথায় ফেলে তার নামাজ ভুলিয়ে ফেলে। এমনকি কত রাকাত পড়েছে তাও স্মরণ থাকে না (বুখারি)।
আবু হোরায়রা রা: থেকে বর্ণিত আছে, রাসূলুল্লাহ সা: বলেছেন, মানুষ যদি জানত আজান দেয়ার মাহাত্ম্য ও ফজিলত কী, তবে লটারি করে হলেও আজান দেয়ার সুযোগ তালাশ করত (বুখারি)। সাহাবিদের যুগে একবার এক ঘটনা ঘটেছিল, আজান দেয়ার প্রার্থী অনেক হলো, এমনকি উপস্থিত সাহাবি সায়াদ রা: তাদের মধ্যে লটারি করতে বাধ্য হলেন।
ইবনে আব্বাস রা: থেকে বর্ণিত রাসূলুল্লাহ সা: ইরশাদ করেছেন, যে সওয়াবের কাজ মনে করে সাত বছর আজান দেবে তাকে জাহান্নাম থেকে মুক্তি দেয়া হবে (তিরমিজি)।
মুহাম্মদ বিন আবদুল্লাহ ইবনে নুমাইর রহ: তালহা ইবনে ইয়াহইয়ার পিতৃব্য থেকে বর্ণনা করেছেন, তিনি বলেছেন আমি এক সময় মুয়াবিয়া রা: ইবনে আবি সুফিয়ানের কাছে ছিলাম। মুয়াজ্জিন এসে তাকে নামাজের জন্য আহ্বান করলেন, মুয়াবিয়া রা: বললেন, আমি হুজুরে পাক সা:কে বলতে শুনেছি, রোজ কিয়ামতে মুয়াজ্জিনের গ্রিবাদেশ সর্বাপেক্ষা লম্বা হবে (মুসলিম)।
আবদুর রহমান ইবনে আবু সাসা রা: থেকে বর্ণিত, তিনি বলেন, আবু সায়িদ রা: আমাকে বলেছেন: যখন তুমি জঙ্গলে থাকবে তখন তুমি উচ্চৎস্বরে আজান দেবে। কেননা আমি রাসূলুল্লাহ সা:কে বলতে শুনেছি; জিন-ইনসান, বৃক্ষলতা ও অচেতন পাথর যে এ আজান শুনবে, সে তার জন্য কিয়ামতের দিন সাক্ষ্য দেবে (ইবনে মাজা)।
আবু হোরায়রা রা: থেকে বর্ণিত, তিনি বলেন, আমি রাসূল সা:কে বলতে শুনেছি- মুয়াজ্জিনের আজানের শব্দ যত দূর পৌঁছাবে, সে দূরত্বের পরিমাণ তাকে মাফ করা হবে এবং জলস্থলের সব কিছুই তার জন্য মাগফিরাত কামনা করবে (ইবনে মাজা)।
ইবনে আব্বাস রা: থেকে বর্ণিত তিনি বলেন, রাসূল সা: বলেছেন, যে ব্যক্তি সওয়াব লাভের আশায় সাত বছর আজান দেয় আল্লাহ তাকে জাহান্নাম থেকে মুক্তির পরোয়ানা লিখে দেবেন (ইবনে মাজা)।
ইবনে ওমর রা: থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সা: বলেছেন, যে ব্যক্তি বারো বছর আজান দেয় তার জন্য জান্নাত ওয়াজিব হয়ে যায়, আর প্রত্যেক আজানের বিনিময়ে তার জন্য ষাট নেকি লেখা হয় এবং প্রত্যেক ইকামতের জন্য ত্রিশ নেকি লেখা হয় (ইবনে মাজা)।
যাবের ইবনে আবদুল্লাহ রা: থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূল সা: বলেছেন, যে ব্যক্তি আজান শুনে বলে, ‘আল্লাহুম্মা রাব্বা ... ইন্নাকা লা তুখলিফুল মিয়াদ।’ তার জন্য কিয়ামতের দিন আমার শাফায়াত ওয়াজিব হয়ে যাবে (বুখারি, আবু দাউদ)।
সূত্র নয়া দিগন্ত

No comments:

Post a Comment