Sunday 1 October 2017

সুনীল গঙ্গোপাধ্যায় এর প্রতিমা বিষয়ক ফ্যান্টাসি

FB_IMG_1506910885672

সুনীল গঙ্গোপাধ্যায় এর প্রতিমা বিষয়ক ফ্যান্টাসি
সুনীল শুধু লেখক ছিলেন না, আপাদমস্তক সাহসী মানুষ ছিলেন। লেখকদের সাহসী হতেই হয়। লেখক হয়েও তিনি অবলীলায় বলতে পেরেছেন, প্রতিমা দেখে তাঁর শ্রদ্ধা আসে না। বরং কামভাব জাগ্রত হয়। এমনকি তার প্রথম যৌনতার অভিজ্ঞতা— প্রতিমার ঠোঁটে চুম্বন আর বুকে হাত। এটাও তিনি কাগজে প্রকাশ করেছেন।
সুনীলের মুখ থেকে শোনা যাক— 'প্রতিমার দিকে তাকিয়ে থাকতে থাকতে একসময় সর্বাঙ্গে শিহরণ হল। কী অপূর্ব সুন্দর মুখ এই শ্বেতবসনা রমনীর! আয়ত চক্ষু, স্ফুরিত ওষ্ঠ, ভরাট, বর্তুল দুটি স্তন। সরু কোমর, প্রশস্ত উরুদ্বয়। হয়তো এভাবে আলাদা করেও দেখিনি, সব মিলিয়ে এক শিল্প সৃষ্টি, তার অভিঘাতে তছনছ হয়ে যেতে লাগল আমার কৈশোর। জেগে উঠল পুরুষার্থ, অল্প অল্প শীতেও উষ্ণ হয়ে উঠল শরীর। না, আমার অলৌকিক অনুভূতি হয়নি। পিগম্যালিয়ানের মতন সেই মাটির মূর্তিকে জীবন্তও মনে হয়নি। মাটিরই প্রতিমা, একটি নারী, পরিপূর্ণ নারী। চোরের মতন সতর্কভাবে একবার এদিকওদিক তাকিয়ে হাত রাখলাম দেবী মূর্তির বুকে। 'জয় জয় দেবী চরাচর সারে, কুচ যুগ শোভিত মুক্তহারে…' সেই কুচযুগে আমার আঙুল, অামার শরীর আরও রোমাঞ্চিত হল, কান দুটিতে আগুনের আঁচ। আমি প্রতিমার ওষ্ঠে চুম্বন করলাম, আমার জীবনের প্রথম চুম্বন।'

 সূত্র বিভিন্ন অনলাইন 

No comments:

Post a Comment