Thursday 30 July 2015

একটি রায়ের ক্রিয়া প্রতিক্রিয়ায় প্রমাণ করে আমরা মানসিক বিকারগ্রস্ত সমাজের মানুষ নামের পশু ॥

একটি রায়ের ক্রিয়া প্রতিক্রিয়ায় প্রমাণ করে আমরা মানসিক বিকারগ্রস্ত সমাজের মানুষ নামের পশু ॥

সূফি বরষণ
জাতীয় সংসদে 'সালাহউদ্দিন কাদের চৌধুরী একবার দাঁড়িয়ে বলেছিলেন, "আমার পিতা ১৯৭১ সালের ডিসেম্বরের পূর্বপর্যন্ত পাকিস্তানের অনুগত ছিলেন।  শেখ মুজিবুর রহমানও পাকিস্তানের জেলে থাকা পর্যন্ত সে দেশের প্রতি অনুগত ছিলেন। মুজিব অখন্ড পাকিস্তান চেয়ে ছিল ॥ শেখ মুজিব ২১ বার শপথ করে জানিয়েছিলেন যে তিনি পাকিস্তান ভাঙার সঙ্গে জড়িত নন। উলফা নেতা জেলখানায় থেকেও জানিয়েছেন যে তিনি আসামের স্বাধীনতা চান, মুক্তিযোদ্ধা অনুপ চেটিয়ার বুকের যে পাটা আছে, হাসিনার পিতার তাও ছিল না। আওয়ামী লীগ হচ্ছে মুক্তিযুদ্ধের কারখানা। আমি নিজেও কিছুদিন মুক্তিযোদ্ধা ছিলাম। ১৯৯১ সাল থেকে ১৯৯৬ সাল পর্যন্ত যখন শেখ হাসিনার পাশে ছিলাম, তখন আমি ছিলাম একজন মুক্তিযোদ্ধা॥"
সেটা অন্য বিষয় আমি এই বিষয়ে কিছু বলতে চাই না ॥

দেশের কথিত আদালত সালাউদ্দিন কাদেরের বিরুদ্ধে মৃত্যুদন্ডের রায় বহাল রেখেছে। ধরে নেয়া যাক, সালাউদ্দিন কাদের তার কৃত অপরাধের জন্য মৃত্যুদন্ড প্রাপ্য। কিন্তু মৃত্যুদন্ডপ্রাপ্ত একজন রাজনৈতিক ব্যক্তিকে 'বাস্টার্ড' বলে সম্ভোধন করা একজন জাহাঙ্গীরনগর  বিশ্ববিদ্যালয়ের  শিক্ষকের( শেখ আদনান ফরহাদ)  পক্ষে কতটুকু শোভন?
সেটা যদি লেখা হয় তাঁরই ফেবুর ওয়ালে??!!
ক্ষোভ বা ঘৃণা প্রকাশ  তো আরো অনেক  ভাবে করা যায়। এ জন্য একজনকে বাস্টার্ড বলতে হবে?  তবে, তাদের এ ধরণের জিঘাংসার বর্হিপ্রকাশ দেখলে যে কারো বুঝতে অসুবিধা হবেনা এরা আসলে কারা। রাজনৈতিক কোটায় শিক্ষক হয়ে তার দায় শোধ করতেই কি তাদের এতো বেশি প্রতিক্রিয়াশীল মনোভাব?
এরা আসলেই জ্ঞানপাপী শিক্ষার পবিত্র অঙ্গনকে কূলুষিতকারী॥
আর সেটা মনে হয় দেশবাসীর বুঝতে কোনো অসুবিধা হওয়ার কথা নয়॥ আজ শুধু বিশ্ববিদ্যালয়ের শিক্ষকই সমাজের সকল শ্রেণি পেশা মানুষের মধ্যে মহামারি আকারে মানবিক মূল্যবোধের
অবক্ষয় দেখা দিয়েছে ॥
অপরাধী তাঁর অপরাধের জন্য শাস্তি পাবে সেটাই সামাজিক ন্যায় বিচারের উজ্জ্বল দৃষ্টান্ত ॥
অপরাধ বিজ্ঞানের ভাষায় অপরাধীকে ও আত্মাপক্ষ সমর্থন করে কিছু বলতে দিতে হয় ॥ কিন্তু আমরা কেন জানি দিন দিন হিংস্র নেকড়ের মতো জীবন্ত জীবের দেহ থেকে মাংস ছিঁড়ে খাওয়ার মাধ্যমে উল্লাসে লিপ্ত হয়ে
পড়েছি ॥ এর ফল সমাজ ও রাষ্টের জন্যে সুফল বয়ে আনবে না,  অনেক কঠিন মূল্য দিতে হবে॥
মুক্তবুদ্ধি চর্চা কেন্দ্র থেকে
সূফি বরষণ

No comments:

Post a Comment