Monday 5 October 2015

কু ক্লাক্স ক্লান: মার্কিন বর্ণবাদী শ্বেতাঙ্গদের সংগঠনের কারণে ঘটে সন্ত্রাসী বন্দুক যুদ্ধ॥ প্রতিদিন গড়ে ৩ জন মার্কিন নাগরিক বন্দুকধারী বা পুলিশের গুলিতে নিহত হয়?!!! তৃতীয় বিশ্বের দেশের একই সমস্যার কারণে কেন মোড়লগীরি করে??

কু ক্লাক্স ক্লান: মার্কিন বর্ণবাদী  শ্বেতাঙ্গদের সংগঠনের কারণে ঘটে সন্ত্রাসী বন্দুক যুদ্ধ॥ প্রতিদিন গড়ে ৩ জন মার্কিন নাগরিক বন্দুকধারী বা পুলিশের গুলিতে নিহত হয়?!!! তৃতীয় বিশ্বের দেশের একই সমস্যার কারণে কেন মোড়লগীরি করে??

সূফি বরষণ
এক..
শ্বেতাঙ্গ মার্কিন বর্ণবাদী  সংগঠন কু ক্লাক্স ক্লান। এই সংগঠনের কাজ হলো শুধুমাত্র কালো মানুষদের হত্যা করার জন্য ॥ মার্কিন যুক্তরাষ্ট্রে দাসপ্রথা থাকবে কি থাকবে না মূলত তা নিয়েই ১৮৬১ থেকে ১৮৬৫ খ্রিস্টাব্দ অবধি মার্কিন ফেডারেল সরকারের সঙ্গে দক্ষিণের ১১ টি অঙ্গরাজ্যের তীব্র সংঘাত চলে। এই অধ্যায়টি মার্কিন ইতিহাসে ‘আমেরিকান সিভিল ওয়ার’ নামে পরিচিত। মার্কিন গৃহযুদ্ধের পর মার্কিন কৃষ্ণাঙ্গদের নাগরিক অধিকার দেওয়া হয়-যে অধিকার থেকে আগে তারা বঞ্চিত ছিল। এই সিদ্ধান্তর প্রতিবাদ হিসেবে ১৮৬৬ খ্রিস্টাব্দে আমেরিকার দক্ষিণে কু ক্লাক্স ক্লান নামে একটি গুপ্ত সংগঠন গড়ে ওঠে -যে সংগঠনটির উদ্দেশ্য ছিল সন্ত্রাসের মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্রে শ্বেতাঙ্গ মার্কিনদের আধিপত্য বজায় রাখা। ক্লানের সদস্যরা ছিল অধিকাংশই প্রোটেস্টান্ট ধর্মের অনুসারী শ্বেতাঙ্গ মার্কিন নাগরিক । তিনটি ধাপে এদের গুপ্ত কর্মকান্ড পরিচালিত হয়েছিল। এদের বিস্তারিত লিংক https://en.m.wikipedia.org/wiki/Ku_Klux_Klan
উনিশ শতকে, কুড়ি শতকে প্রথম বিশ্বযুদ্ধের পর এবং কুড়ি শতকের ষাটের দশক থেকে বর্তমান সময় পর্যন্ত।
আজ হয়তো এই দেশটির রাষ্ট্রপতি এক জন অশ্বেতাঙ্গ। অথচ, এককালে মার্কিন প্রেসিডেন্টরা ঘরে কৃষ্ণাঙ্গ দাস বেঁধে বাইরে ডেম্যোক্রেসির কথা বলতেন ...অথচ মার্কিন মুলুকের মূল ভিতটিই গড়ে উঠেছিল আফ্রিকার কালো মানুষের অমানুষিক শ্রম। অথচ অন্য অনেক মানবিক দিকও রয়েছে। যেমন গৃহযুদ্ধের পর মার্কিন কংগ্রেসের কৃষ্ণাঙ্গদের প্রতি সহানুভূতিশীল সদস্যরা শ্বেতাঙ্গ শক্তির উৎস ধ্বংস করতে উদ্যেগী হয়ে ওঠে। তারা ১৮৬৫ খ্রিস্টাব্দের ৩ মার্চ ‘ফ্রিম্যান্স বিউরো’ প্রতিষ্ঠা করে। এই ফ্রিম্যান্স বিউরো প্রাক্তন দাসদের স্বার্থ সম্বন্ধে সচেতন ছিল। আসলে মার্কিন যুক্তরাষ্ট্রের কিছু অদ্ভূত বৈপরীত্য রয়েছে। এদেশের জনগন যে খাবার নষ্ট করে তা দিয়ে আফ্রিকার অর্ধেক মানুষের আহার সম্ভব। আবার এই মার্কিনীরাই বছরে ৩০০ বিলিয়ন ডলার দান করে ...

কু ক্লাক্স ক্লান বা সংক্ষেপে kkk-এর এর উদ্ভব গ্রিক শব্দ kuklos থেকে। এর দুটো মানে হতে পারে। একটি হল চক্র, যে চক্রে বিদ্যমান শ্বেতাঙ্গ আর্য নরগোষ্ঠীর বৈশিষ্ট; অপরটি হল শ্বেত র‌্যাডিকাল ব্রাদারহুড। প্রায় দেড়শ বছর ধরে এদের অপতৎপরতা জাতি হিসেবে শ্বেতাঙ্গদের শ্রেষ্ঠত্বের প্রমাণ দিচ্ছে যা হোক! ক্লান সদস্যরা ক্লান সদস্যদের নানান উপাধি ছিল- যেমন, গ্র্যান্ড ড্রাগন, গ্র্যান্ড স্লাইক্লোপস কিংবা ইম্পেরিয়াল উইজার্ড।

১৮৬৬ খ্রিস্টাব্দ থেকে কু ক্লাক্স ক্লান এর সদস্যরা মাথা ঢেকে সাদা আলখাল্লা ও মুখোশ পরে নিরপরাধ আমেরিকান ব্ল্যাকদে খুন করা শুরু করে। এদের অপতৎপরতার মধ্যে রয়েছে-খুন, ফাঁসী, অগ্নিসংযোগ, ধর্ষন ও বোমাবাজি। এরা অ্যান্টি-সেমিটিক ও অ্যান্টি- ক্যাথলিক ছিল। একই সঙ্গে অভিবাসী (ইমিগ্রান্ট), ইহুদি ও কমিউনিষ্টদের ওপর আক্রমন করত । কু ক্লাক্স ক্লান হোয়াইট ব্রাদারহুড, হিরোজ অভ অ্যামেরিকা, কনসটিটিউশনাল ইউনিয়ন গার্ডস, দ্য মেন অভ জাস্টিস, দ্য নাইটস অভ দি হোয়াইট ক্যামেলিয়া এবং ইনভিজিবল এমপায়ার নামেও পরিচিত।

মার্কিন ইতিহাসে পুনর্নির্মাণ বা রিকন্সট্রাকশন বলে এক অধ্যায় আছে। এই পুনর্নিমার্ণের সময়কাল ১৮৬৫-১৮৭৭ খ্রিস্টাব্দ। এই সময়ে যে সব অঙ্গরাজ্য কৃষ্ণাঙ্গ দাসদের স্বাধীনতার বিরোধীতা করে কনফেরাডিসি থেকে সরে গিয়েছিল ফেডালের সরকার তাদের ওপর নিয়ন্ত্রণ আরোপ করে। এই সময়ে দক্ষিণের কৃষ্ণাঙ্গদের ওপর চরমপন্থী শ্বেতকায়রা আক্রমন শুরু করে। এদের উদ্দেশ্য ছিল ‘বিশুদ্ধ মার্কিনবাদ’ প্রতিষ্ঠা করা।

ক্লান সদস্যরা কৃষ্ণাঙ্গ কাউকে হত্যা করার আগে তার বাড়ির সামনে কাঠের ক্রশ পুঁতে আগুন ধরিয়ে দেয়।এর উদ্দেশ্য হল কৃষ্ণাঙ্গ লোকটি যেন সেখান থেকে চলে যায়। এই ক্রশ পোড়ানো ক্লানের প্রকৃত সদস্যরা নাকি সমর্থন করেনি। ডিক্সন নামে জনৈক ঔপন্যাসিকের লেখায় এই ধারণার উৎপত্তি।

আমি আগেই একবার বলেছি, গৃহযুদ্ধের পর মার্কিন কংগ্রেসের কৃষ্ণাঙ্গদের প্রতি সহানুভূতিশীল সদস্যরা শ্বেতাঙ্গ শক্তির উৎস ধ্বংস করতে উদ্যেগী হয়ে ওঠে। তারা ১৮৬৫ খ্রিস্টাব্দের ৩ মার্চ ‘ফ্রিম্যান্স বিউরো’ প্রতিষ্ঠা করে। ফ্রিম্যান্স বিউরো প্রাক্তন দাসদের স্বার্থ সম্বন্ধে সচেতন ছিল। কৃষ্ণাঙ্গদের জন্য এরা চাকরির ব্যবস্থা করত; শিক্ষা ও চিকিৎসা সেবার ব্যবস্থা করত। ফ্রিম্যান্স বিউরো ১৮৬৫ খ্রিস্টাব্দে ৪০০০ স্কুল প্রতিষ্ঠার জন্য ১৭,০০০,০০০ ডলার ব্যয় করে।
দুই...

কু ক্লাক্স ক্লান-এর সদস্যরা Klansmen নামে পরিচিত ছিল। ক্লানসমেনরা পরের ২ বছর মুখোশ, সাদা কার্ডবোর্ডের হ্যাট ও সাদা আলখাল্লা পরে কৃষ্ণাঙ্গ এবং কৃষ্ণাঙ্গদের প্রতি সহানুভূতিশীলদের ওপর বিভৎস নির্যাতন শুরু করে। নির্বাচনে পরাজয়ের জন্য এরা অভিবাসীদের দায়ী করে এবং অভিবাসীদের ওপরও হামলা করে। কু ক্লাক্স ক্লান-এর সদস্যরা ১৮৬৮ খ্রিস্টাব্দ থেকে ১৮৭৯ খ্রিস্টাব্দের মধ্যে নর্থ কারোলিনা, টেনেসি ও জর্জিয়ায় শ্বেতাঙ্গ আধিপত্য প্রতিষ্টা করতে সক্ষম হয়।
আর যে কারণে মার্কিন নাগরিক কালো মানুষরাও প্রতিশোধ নেয়ার জন্য তৈরি করছে বিভিন্ন বন্দুকধারী সন্ত্রাসী গ্রুপের ॥ আর সেই সাথে এমন অসংখ্য গ্রুপ আছে শ্বেতাঙ্গদেরও ॥ এভাবেই চলছে মার্কিন নাগরিকদের উপরে পরস্পর বিরোধী বন্দুক যুদ্ধ ॥আর যে যুদ্ধে প্রতিদিন গড়ে ৩ থেকে ৪ জন  আমেরিকার নাগরিক নিহত হয়॥

তিন..

আমেরিকার প্রতিদিন গড়ে ৩জন মানুষ নিহত হয় পুলিশের গুলিতে বা বন্দুকধারী সন্ত্রাসীদের হাতে লিংক ॥
http://web.shafaqna.com/EN/IR/467403
গার্ডিয়ানের লিংক
দশজন নিহত বন্দুকধারীদের গুলিতে
http://www.theguardian.com/us-news/2015/oct/01/oregon-umpqua-community-college-shooting
1004 দিনে ৯৯৪ জন আমেরিকান বন্দুকধারী সন্ত্রাসীদের গুলিতে নিহত হয়॥ লিংক
http://www.theguardian.com/us-news/ng-interactive/2015/oct/02/mass-shootings-america-gun-violence
আমেরিকার বন্দুক যুদ্ধের বিবরণ লিংক
https://en.m.wikipedia.org/wiki/Gun_violence_in_the_United_States
আমেরিকার অ্যাটর্নি জেনারেল এরিখ হোল্ডার বলেছেন, সাম্প্রতিক বছরগুলোতে দেশে গণ-গুলিবর্ষণের ঘটনা তিন গুণ বেড়ে গেছে।

তিনি বলেন, ২০০০ থেকে ২০০৮ সাল পর্যন্ত আমেরিকায় বছরে গড়ে পাঁচটি করে নির্বিচার গুলিবর্ষণের ঘটনা ঘটেছে। কিন্তু তারপর থেকে এ ধরনের ঘটনা তিনগুণ বেড়ে গেছে। চলতি বছর এ পর্যন্ত দেশটিতে গণ-গুলিবর্ষণের অন্তত ১২টি ঘটনা ঘটেছে বলে জানান তিনি।

মার্কিন আইন বিভাগের হিসাবে বলা হয়েছে, ২০০৯ থেকে ২০১২ সাল পর্যন্ত সময়ে আমেরিকায় নির্বিচার গুলিবর্ষণের ঘটনায় ২০৭ জন নিহত এবং ৪০৪ জন আহত হয়েছে। এই হলো লিংক
http://ibir.bas.bg/en/infoModNews381en

কু ক্লাক্স ক্লান: মার্কিন বর্ণবাদী  শ্বেতাঙ্গদের সংগঠনকে নির্মূল করতে পারলে কালোরাও প্রতিশোধ নেয়া বন্ধ করে দিবে এটা নিশ্চিত করে বলা যায়॥ এটা মার্কিন সরকারের অতি দ্রুত করা উচিত ॥ তা না হলে এভাবেই স্কুল কলেজের নিষ্পাপ শিক্ষার্থীদের মৃত্যু বরণ করতে হবে॥ আর জন্য মার্কিন সরকারই দায়ী ॥

মুক্তবুদ্ধি চর্চা কেন্দ্র থেকে
সূফি বরষণ

No comments:

Post a Comment